October 8, 2024, 12:18 am

সংবাদ শিরোনাম
মাতৃভূমির এক ইঞ্চি জমি ছাড় দেওয়া হবে না, পর্ব ৬ স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে বগুড়ায় বিএনপির মতবিনিময় সভা! লক্ষ্মীপুরে কুমিরের আতঙ্কে এলাকাবাসী

মায়েদের জন্য উপকারী খাবার

মায়েদের জন্য উপকারী খাবার

ডিটেকটিভ লাইফস্টাইল ডেস্ক

প্রকৃতিতে রয়েছে এমন কিছু খাবার যা স্তন্যদানকারী মায়ের বুকের দুধ বৃদ্ধিতে সহায়তা করে।

স্বাস্থ্য-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে ভারতীয় পুষ্টিবিদ রুজুতা দিভাকরের দেওয়া কয়েকটি খাবারের তালিকা এখানে দেওয়া হল।

আজোয়াইন: মায়ের বুকের দুধ বৃদ্ধিতে এটা সাহায্য করে।

কাঠবাদাম: কাঠবাদাম প্রোটিন ও ক্যালসিয়ামের ভালো উৎস।  স্তন্যদানকারী মায়ের দৈনিক ১,২৫০ মি.গ্রা. ক্যালসিয়াম গ্রহণ করা প্রয়োজন।

তিল: তিলে আছে নানান স্বাস্থ্যগুণ। এর ভেষজ গুণের জন্য বহু বছর ধরেই ব্যবহৃত হয়ে আসছে। তিল ডায়াবেটিসের পাশাপাশি হৃদরোগ এবং আর্থ্রাইটিস থেকে রক্ষা করতে সহায়তা করে। আর মায়ের বুকের দুধ বৃদ্ধিতেও সাহায্য করে।

হেলেঞ্চা ধরনের শাক: সন্তান জন্মদানের পরে অধিকাংশ নারীর শরীরে লৌহের ঘাটতি দেখা দেয়। এই সমস্যা দূর করতে সাহায্য করে হেলেঞ্চা, হিঞ্চে, কলমিসহ বাগানে হয় এরকম ঝাঁঝাঁলো শাক। এগুলো উচ্চ লৌহ ও ফলিক অ্যাসিড সমৃদ্ধ। তবে মনে রাখতে হবে গর্ভাবস্থায় এটা না খাওয়া ভালো। কেননা এটা সন্তান জন্মদানের সময় প্রভাব রাখে।

নারিকেল: এতে ক্যালরির পরিমাণ কম এবং কোলেস্টেরল নেই। এতে আছে চারটা কলার চেয়ে বেশি পটাশিয়াম। এছাড়াও আছে ক্যালসিয়াম, ফসফরাস এবং লরিক অ্যাসিড। এটা শরীর আর্দ্র রাখতে সাহায্য করে যা স্তন্যদানকারী মায়েদের জন্য জরুরি।

মেথি: মেথিতে থাকা বিভিন্ন উপাদান নারীদের দুগ্ধগ্রন্থিকে প্রভাবিত করে। অর্থাৎ দুধ বৃদ্ধিতে সাহায্য করে।

Share Button

     এ জাতীয় আরো খবর